Breaking News
Home / বিস্ময়কর / এবার ভারত মার্কিন স্যাটেলাইট থেকে সরাসরি ছবি পাবে, দুই দেশের মধ্যে সম্পন্ন হলো ঐতিহাসিক চুক্তি

এবার ভারত মার্কিন স্যাটেলাইট থেকে সরাসরি ছবি পাবে, দুই দেশের মধ্যে সম্পন্ন হলো ঐতিহাসিক চুক্তি

দুই দেশের মধ্যে গড়ে উঠলো ইতিহাসিক চুক্তি।

প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে এইবার ভারত এবং আমেরিকার মধ্যে তৈরি হলো এক নতুন সম্পর্ক। প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে দেশের মধ্যে স্বাক্ষরিত হলো BECA চুক্তি। সাধারণভাবে ভারত-আমেরিকা বৈঠক করেন চিনের বিরোধিতা করে, নিজেদের সম্পর্ককে আরও উচ্চতার দিকে নিয়ে যেতে। মঙ্গলবার ভারতে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও এবং প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রীর রাজনাথ সিং এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এর সঙ্গে২+২ বৈঠক করেন।

সেই বৈঠকে তারা একটি চুক্তি স্বাক্ষরিত করে, যেটা হলো ঐতিহাসিক BECA চুক্তি।এই চুক্তির ফলে ভারতীয় এবং মার্কিন ফৌজ এর মধ্যে বিভিন্ন গোপন তথ্য আদান-প্রদানের মাধ্যমে নিজেদের সম্পর্ক আরও মজবুত করা।চুক্তি অনুযায়ী মার্কিন মিলিটারি স্যাটেলাইটের মাধ্যমে ভারতীয় সেনারা সমস্ত ছবি দেখতে পাবে সরাসরি।

এর ফলে লাদাখে যে কোনো সংঘর্ষ হলে সেখানে চিনা সেনাদের গতিবিধির ওপর তারা লক্ষ্য রাখতে পারবে। এবং এই মাধ্যমটি ভারতীয় সেনাদেরকে ভীষণ ভাবে সাহায্য করবে।
মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা সচিব সহ বিদেশ সচিব ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে দেখা করে, এই রকম একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত করে।

প্রতিরক্ষা চুক্তি, উপগ্রহ চিত্র, চিনা সেনাদের বিরুদ্ধে ব্যবস্থা, লাদাখের পরিস্থিতি কোন সময় কেমন থাকে সেই তথ্য, চিনের বিরুদ্ধে স্কোয়ারড, বিষয়ে দুই পক্ষ আলোচনা করেন এই বৈঠকে।QUAD মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে ছিলেন অস্ট্রেলিয়া আমেরিকা জাপান এবং ভারত। এবং এই সকল দেশগুলোকে নিয়ে তৈরি হয়েছে এই গোষ্ঠী।

এই গোষ্ঠীর বৈঠকে বিশেষ আলোচনা ছিল চিনা অগ্রাসন দক্ষিণ চীন সাগরে।চিনের সঙ্গে ভারতের সম্পর্ক চরম অধঃপতনের অবস্থায় আবার লাদাখে চিনা সৈন্যদের সঙ্গে ভারতীয় সৈন্যদের বিরোধ যা আরও চিনের সঙ্গে ভারতের সম্পর্ককে অবনতির দিকে নিয়ে গেছে।এইরকম অবস্থায় চিনের বিরুদ্ধে এক হয়ে লড়তে চায় আমেরিকা এবং ভারত।

About admin

Check Also

২১ একর জমির মালিক হল বাড়ির পোষ্য! চার মেয়ে থাকা সত্ত্বেও সমস্ত সম্পত্তি কুকুরের নামে লিখে দিলেন মালিক

আপনি নিশ্চয়ই এমন অনেক লোককে দেখেছেন যাদের কুকুর লালন-পালনের শখ রয়েছে এবং কোনও মানুষের চেয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x