Breaking News
Home / বিস্ময়কর / হিন্দু মন্দিরের ভিত পুজো হলো ১১,০০০ লিটার দুধ,১৫০০ লিটার দই, ১ কুইন্টাল ঘি মাটিতে ঢেলে

হিন্দু মন্দিরের ভিত পুজো হলো ১১,০০০ লিটার দুধ,১৫০০ লিটার দই, ১ কুইন্টাল ঘি মাটিতে ঢেলে

শনিবার রাজস্থানের জ্বালাওয়ার জেলার রতলাই এলাকায় দেবনারায়ণ মন্দির স্থাপনের অনুষ্ঠানে ১১,০০০০ লিটার দুধ, দই এবং দেশি ঘি ভিত স্থাপনের সময় মাটির নিচে ঢেলে দেওয়া হয়েছিল। কর্মসূচিতে অংশ নিতে আসা লোকেরা তাদের বাড়ি থেকে ক্যান নিয়ে দুধ, দই এবং দেশি ঘি নিয়ে আসেন।

মন্দির নির্মাণ কমিটির মুখপাত্র রামলাল গুর্জার জানান, “আমরা দেবনারায়ণ মন্দির প্রতিষ্ঠার অনুষ্ঠানের জন্য গুর্জার সম্প্রদায় এবং অন্যদের কাছ থেকে ভগবান দেবনারায়ণের ভক্তির নিদর্শন হিসাবে ১১,০০০ লিটার দুধ, দেশি ঘি এবং দই সংগ্রহ করেছি।”

তিনি আরও বলেন, “১১,০০০ লিটারের মধ্যে ১৫০০ লিটার দই এবং এক কুইন্টাল দেশি ঘি ছিল, বাকি অংশ দুধ ছিল এবং এর জন্য অর্থ ব্যয় হয়েছে প্রায় ১.৫০ লক্ষ টাকা। আমরা এই অনুষ্ঠানের একদিন আগে গুর্জার সম্প্রদায়ের সদস্যদের কাছে আবেদন করেছি এবং লোকেরা উদারভাবে তাঁদের তরফ থেকে দান সামগ্রী দিয়েছিল।”

এই জাতীয় অনুষ্ঠানে দুধ ঢালা গুর্জার সম্প্রদায়ের বাধ্যতামূলক ঐতিহ্য কিনা জানতে চাইলে রামলাল বলেছিলেন, “এটি বাধ্যতামূলক নয়, আগেও বহুবার করা হয়েছে।” তিনি বলেছিলেন যে ঈশ্বর আমাদের যে অনুগ্রহ দান করেন তার পরিবর্তে এটি কিছুই নয়।

রামলালকে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে আপনি এটি সম্পদের অপব্যয় বলে মনে করেন না? তিনি বলেছিলেন, এটি মোটেই অপচয় নয়, কারণ গুর্জার সম্প্রদায় এর লোকেরা নারায়ণ দেবতাকেও দুধ দান করেন কারণ ইনিই আমাদের গবাদি পশুদের রক্ষা করেন।

তিনি বলেন, আমরা ঈশ্বরের কাছে কৃতজ্ঞ, তাই আমরা ভিত্তি অনুষ্ঠানের জন্য তাকে দুধজাত পণ্য দান করেছি। এক কোটি টাকা ব্যয়ে নির্মিত এই মন্দিরটি নির্মাণের কাজ দুই বছরের মধ্যে শেষ হওয়ার আশা প্রকাশ করা যায়।

উল্লেখ্য, ক্রমশ আকাশ ছোঁয়া হচ্ছে করোনা পরিস্থিতিতে জিনিসপত্রের দাম। তা সত্ত্বেও কিছু মানুষ নিজের ধর্মপালন থেকে বিরত নেই। সোশ্যাল নেটওয়ার্কস সাইটের মাধ্যমে আমরা খোঁজ পাই হামেশাই কিছু না কিছু নতুন ধরনের জিনিসের। আজ আবারো আমরা আলোচনা করলাম এমনই একটি ভাইরাল ছবি নিয়ে। এই অবাক করার মত ছবিটি সোশ্যাল মিডিয়ায় তুমুল আলোচনায় বিগত কয়েক দিন ধরেই।

About Suparna Bhaduri

Check Also

আপত্তিজনক অবস্থায় স্ত্রীকে অন্য পুরুষের সাথে দেখে দরজা আটকে দিল স্বামী তারপর কি করলেন তিনি?

বছরের পর বছর ধরে কোন বিবাহ নিরাপদ রাখতে উভয় পক্ষেরই অনুগত হওয়া খুব জরুরি। কেউ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x