Breaking News
Home / টিপস / ঘুমানোর আগে মুখে একটি সবুজ এলাচ রাখুন, সকালে উঠে শরীরে এই ফল পাবেন

ঘুমানোর আগে মুখে একটি সবুজ এলাচ রাখুন, সকালে উঠে শরীরে এই ফল পাবেন

খাবারের স্বাদ বাড়ানোর জন্য এলাচ ভারতীয় রান্নাঘরে ব্যবহৃত হয়। এটি একটি সুগন্ধযুক্ত মশলা। বেশিরভাগ ক্ষেত্রে এটি চা, খির, হালুয়া এবং মিষ্টি জাতীয় জিনিসগুলি বানানোর সময় ব্যাবহার করা হয়। তবে আপনি কি জানেন যে রাতে ঘুমানোর আগে আপনি যদি এক টুকরো এলাচ মুখে রাখেন তবে আপনার স্বাস্থ্য ক্ষেত্রে অনেক উপকার হয়।

মুখের গন্ধ থেকে মুক্তি: এলাচ প্রাকৃতিক মাউথফ্রেসার হিসাবেও কাজ করে। রাতে দাঁতের নীচে চেপে রাখলে সকালে মুখের গন্ধ অবধি চলে যায়।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি: আপনার কোষ্ঠকাঠিন্য থাকলে এলাচ খাওয়া উপকারী হতে পারে। প্রতিদিন একটি এলাচ খেলে কোষ্ঠকাঠিন্যজনিত রোগ থেকে মুক্তি পাওয়া যায়। মনে রাখবেন, কোষ্ঠকাঠিন্য অন্যান্য রোগকেও আমন্ত্রণ জানায়। সুতরাং, এটি বিকাশ করতে দেওয়া একেবারেই উচিত নয়।

বমিভাব বন্ধে কার্যকর: গাড়িতে যাতায়াত করার সময় অনেকেই বমি করার অভিযোগ করেন। এমন পরিস্থিতিতে বাস, গাড়ি, ট্রেন ও ফ্লাইটে মুখের মধ্যে এলাচ রেখে ভ্রমণ করলে আপনার বমি হওয়ার সম্ভাবনা কম থাকে।

অম্লতা দূর করুন: আপনার যদি অ্যাসিডিটির সমস্যা থাকে তবে এলাচ খুব উপকারী। ঘুমন্ত অবস্থায় দাঁতের নীচে চেপে রাখলর এটিতে উপস্থিত একটি নির্দিষ্ট ধরণের তেল বের হয়ে শরীরে চলে যায়। এটি অ্যাসিডিটি দূর করে। এছাড়াও, পেটের অভ্যন্তর স্তরটি শক্তিশালী হয়।

হাঁপানিতে স্বাচ্ছন্দ্য: হাঁপানিতে আক্রান্ত বা যাদের শ্বাস নিতে সমস্যা হয় তারা এলাচ খেয়েও স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন। উষ্ণতার কারণে এটি হাঁপানি রোগীদের উপকার করে। আপনার এটি প্রতিদিন খাওয়া উচিত।

ওজন হ্রাস করুন: বেশিরভাগ ব্যক্তি বাড়তি ওজন নিয়ে বিরক্ত হন। এক্ষেত্রে আপনি প্রতিদিন একটি এলাচ খেয়ে ওজন হ্রাস করতে পারেন। এতে থাকা পুষ্টিগুলি আপনাকে ওজন কমাতে সহায়তা করে।

স্ট্রেস হ্রাস করুন: আপনি যদি প্রতিদিন এলাচ খান তবে এটি আপনার স্ট্রেসও হ্রাস করে। এর জন্য আপনার মুখে এলাচ রাখতে হবে। এতে থাকা উপাদানগুলি আপনার স্ট্রেস লেভেল কমাতে কাজ করে।

তাহলে আর অপেক্ষা কিসের? আজই আপনার রান্নাঘরে যান এবং আপনার মুখে এলাচ রাখতে শুরু করুন। এটিও একটি ভাল অভ্যাস। বিশেষত আপনি যদি সুপারি, তামাক জাতীয় খাবার খান তবে এর অভ্যাস থেকে মুক্তি পেতে এলাচ চিবান।

About Suparna Bhaduri

Check Also

তুলসী পাতা খাওয়ার হাজারো উপকারিতা, জানলে অবাক হয়ে যাবেন।

তুলসী গাছ টিকে হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র উদ্ভিদ হিসেবে বিবেচনা করা হয়। যারা হিন্দু ধর্মে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x