Breaking News
Home / BREAKING NEWS / প্রকৃতির প্রকপ শেষ হয়নি, হিমালয়ের হিমবাহ গুলি যেভাবে গলতে শুরু করেছে তাতে মুছে যেতে পারে অনেক শহরের অস্তিত্ব!!

প্রকৃতির প্রকপ শেষ হয়নি, হিমালয়ের হিমবাহ গুলি যেভাবে গলতে শুরু করেছে তাতে মুছে যেতে পারে অনেক শহরের অস্তিত্ব!!

রবিবার উত্তরাখণ্ডের চামোলি জেলার ঋষি গঙ্গা উপত্যকায় হিমবাহের ধ্বংসযজ্ঞ টি ব্যাপক ধ্বংসস্তূপ সৃষ্টি করেছে। এই ঘটনা আবারো মানুষকে ভাবিয়ে তুলেছে। ভারতের এই পার্বত্য রাজ্যে জলের উত্থাপিত রূপ দেখে সকলে হতবাক হয়েছেন।

এটি শুধু কেবল ভারতে নয় সারা বিশ্বের মানুষের জন্য বিপদ বাড়িয়ে তুলছে। গ্রিনল্যান্ডে ও হিমবাহ গলার ঝুঁকি বাড়ছে। আইপিসিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে যে গ্রীনল্যান্ড এবং আন্টার্টিকায় বরফের স্তর প্রতিবছর প্রায় 400 বিলিয়ন টন হ্রাস পাচ্ছে।

এটি কেবল সমুদ্রস্তর কেই বাড়িয়ে তুলবে না, তবে বিশ্বের অনেক দেশের বড় বড় শহর গুলি ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে ভারতের আর্থিক রাজধানী মুম্বাই এবং কলকাতার নাম ও অন্তর্ভুক্ত রয়েছে। সারা বিশ্বে প্রায় দুই লক্ষের বেশি হিমবাহ রয়েছে।

এর মধ্যে যদি হাজার বাদ যায় তবে অবশিষ্ট হিমবাহ গুলির আকার খুব ছোটো। এই হিমবাহ গুলি পৃথিবীতে মিষ্টি জলের মজুদ হিসেবে চিহ্নিত করা হয়। কিন্তু ওজোন স্তরের গর্ত, গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ, জনসংখ্যার ধারাবাহিক বৃদ্ধি ইত্যাদি কারণে এই হিমবাহ গলে যাচ্ছে।

আইপিসিসি এর মতে এরকম চলতে থাকলে এই শতাব্দীর শেষের দিকে হিমালয়ের হিমবাহ তাদের তুষার এর এক-তৃতীয়াংশ হারাবে। এর সাথে বলা হয়েছে এই গতিতে দূষণ বাড়তে থাকলে ইউরোপের 80% হিমবাহ 2100 সালের মধ্যে জলে রূপান্তরিত হবে।

এই প্রতিবেদন অনুসারে ভারতের প্রায় চার কোটি মানুষ এর শিকার হতে পারেন। এছাড়াও নাসার একটি প্রতিবেদন অনুসারে, গ্রীনল্যান্ড এবং আন্টার্টিকা হিমবাহ গুলি দ্রুত গলন জিএফএম সরঞ্জাম এর সাহায্যে প্রকাশ পেয়েছে তাতে ভারতের কর্নাটকের ম্যাঙ্গালোর ও টিকবে না।

হিমবাহের গলন বাধা না দিলে মানব জাতির ওপর এর প্রভাব দেখা যাবে। বিশ্বের বেশিরভাগ জনসংখ্যা এখনো পরিষ্কার জলের জন্য হিমবাহের উপর নির্ভর করে। হিমবাহের জল বন্ধ হয়ে গেলে নেপাল, ভারত, বাংলাদেশ, ভুটান, পাকিস্তান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। খরার কারণে সাধারণ জীবন ও সংকটের সম্মুখীন হতে পারে।।

About Sahelee Debnath

Check Also

এবার থেকে গরিবদের বিনামূল্যে চক্ষু পরীক্ষা ও চশমা দেবে মমতা সরকার, প্রকল্প চোখের আলো

এবার রাজ্যে চালু হলো সরকারের নতুন প্রকল্প। দরিদ্রদের জন্য দেওয়া হবে বিনামূল্যে চশমা। ৮ লক্ষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x