Breaking News
Home / দেশ বিদেশ / Viral / গ্যাসের সিলিন্ডারের নিচে এই গর্তগুলো কেন থাকে জানেন, জানলে হুঁশ উড়ে যাবে

গ্যাসের সিলিন্ডারের নিচে এই গর্তগুলো কেন থাকে জানেন, জানলে হুঁশ উড়ে যাবে

বর্তমানে, প্রায় প্রতিটি ভারতীয়দের রান্নাঘরেই গ্যাস সিলিন্ডার দেখতে পাওয়া যায়। বেশিরভাগ লোকেরাই তাদের বাড়িতে রান্না করার জন্য LPG সিলিন্ডার ব্যবহার করেন। এটি ছাড়া তাদের রান্নাঘরের কাজ সম্ভব হয় না। যদিও এখন গ্যাসের পাইপলাইনও চলে এসেছে, তবে এটির ব্যবহার সর্বত্র চালু হয়নি।

তাই আজও রান্নার জন্য LPG সিলিন্ডার সবচেয়ে বেশি প্রয়োজনীয় একটি জিনিস। LPG সিলিন্ডারকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সুবিধা থাকার কারণে, এটিকে যেকোনো সময় যেকোনো জায়গায় ব্যবহার করা যায়। আপনি এটিকে বেশ কয়েক মাস ধরে সঞ্চয় করেও রাখতে পারেন।

এখন বাজারে অনেক সংস্থারই LPG সিলিন্ডার দেখা যায়। তবে যদি এদের রং এবং আকার-আকৃতির কথা বলা হয়, তাহলে সেগুলিকে দেখতে প্রায় একই রকমের হয়। এই LPG সিলিন্ডারগুলির অনুরূপ নকশার পেছনেও একটি বিশেষ কারণ রয়েছে। আপনি কি জানেন যে, সমস্ত গ্যাস সিলিন্ডারগুলি কেন লাল রঙের হয়?

কেন সিলিন্ডারগুলিকে নলাকার আকারের করা হয়েছে? গ্যাসের গন্ধ থাকে কেন? কেন এই সিলিন্ডারের নিচের অংশে গর্ত তৈরি করা হয়? যদি না জেনে থাকেন, তাহলে আজকে জেনে নিন। আজ আমরা আপনাদেরকে এই সমস্ত প্রশ্নেরই উত্তর দিতে যাচ্ছি।

আপনারা অবশ্যই লক্ষ্য করেছেন যে, সমস্ত গ্যাস সিলিন্ডারের রং লাল হয়। এর কারণ হল লাল রং দূর থেকেই দেখা যায় এবং এর জন্য এটির পরিবহন সহজ হয়ে যায়। LPG সিলিন্ডার এবং তেল ও গ্যাস পরিবহনের ট্যাঙ্কগুলিকে নলাকার হিসেবেই রাখা হয়। আসলে এটি করার কারণ হল বিজ্ঞান।

গ্যাস এবং তেল একটি নলাকার আকারে সমপরিমাণের ছড়িয়ে পড়ে। এইজন্যেই গ্যাস সিলিন্ডার এই আকারের হয়ে থাকে। এমনিতে LPG গ্যাসের নিজস্ব কোন গন্ধ নেই। তবে, এই গ্যাসটি যখন সিলিন্ডারে ভরা হয়, তখন ইথাইল মারকাপটান নামে আরও একটি গ্যাস এতে ভরা হয়। এটির কারণ হল, যদি কোথাও থেকে গ্যাস লিক হয় তবে আপনি এর গন্ধের দ্বারা বুঝতে পারবেন।

এইভাবে দুর্ঘটনা গুলি এড়ানো যায়। আপনি যদি খেয়াল করে থাকেন তাহলে দেখতে পাবেন যে, প্রতিটি LPG সিলিন্ডারের নিচেই কিছু গর্ত রয়েছে। এই গর্তগুলি কোনো ফ্যাশনের জন্য তৈরি করা হয়নি। এর পিছনেও একটি বিজ্ঞান লুকিয়ে রয়েছে। আসলে, অনেক সময় গ্যাস সিলিন্ডারের তাপমাত্রা কম বেশি হয়ে যায়।

এটিকে নিয়ন্ত্রণ করার জন্যই গর্তগুলি তৈরি করা হয়। বায়ু এই গর্তগুলির মধ্যে দিয়ে যেতে থাকে যা তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। একই সাথে এই গর্তগুলো সিলিন্ডারটিকে পৃষ্ঠের তাপ থেকে রক্ষা করে। এইভাবে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা হ্রাস পায়। এই কারণেই গ্যাস সিলিন্ডারের নিচে গর্ত তৈরি করা হয়।

About Sahelee Debnath

Check Also

“বিয়ের প্রথম রাতেই নতুন বউ বরকে পাঠালো হাসপাতালে” আসল ঘটনা সামনে আসার পর নেট দুনিয়ায় ভাইরাল

বলা হয়ে থাকে যে বিবাহ ভগবানের ইচ্ছেতে হয়, কিন্তু এটাও সত্য যে কিছু মানুষ নিজেদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x