Breaking News
Home / দেশ বিদেশ / এই মহিলা IPS অফিসার কে 20 বছরে 40 বার এর মত বদলি হতে হয়েছে, একজন CM কে গ্রেপ্তারও করেছেন, ইনার সততা সম্পর্কে জানলে স্যালুট করবেন

এই মহিলা IPS অফিসার কে 20 বছরে 40 বার এর মত বদলি হতে হয়েছে, একজন CM কে গ্রেপ্তারও করেছেন, ইনার সততা সম্পর্কে জানলে স্যালুট করবেন

এই পৃথিবীতে, এমন কত মানুষ আছেন যারা ভালো অবস্থান এবং সুযোগ উভয়ই পেয়ে থাকেন। তবে এই সমস্ত লোকজনের মধ্যে এমন কয়েকজন লোকও রয়েছেন, যারা নিজেদের অবস্থানটিকে যথাযথভাবে ব্যবহার করেন এবং একই সাথে যেকোনোরকম অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেন।

আমাদের দেশে প্রায়শই এটি ঘটে যে, যারা সত্যনিষ্ঠ অফিসার হয় তাদেরকে তাদের কাজের পদ্ধতির জন্য বিভাগীয় পদক্ষেপের মুখোমুখি হতে হয়। আজ আমরা আপনাদেরকে এমন একটি সত্য গল্প বলব। আজ আমরা এমনই একজন IPS অফিসারের কথা বলব, যিনি নিজের কাজ করার পদ্ধতির কারণে অনেক সমস্যার মুখোমুখি হয়েছেন।

শুধু তাই নয়, তাকে প্রতি ছয় মাস অন্তর বদলির এবং পোস্টিং এর আদেশ দেওয়া হয়। তিনি হলেন রুপা, যিনি কর্ণাটক ক্যাডারের 2000 ব্যাচের IPS অফিসার হয়েছিলেন। তিনি এই রাজ্যের প্রথম মহিলা স্বরাষ্ট্রসচিব ছিলেন। তবে বেশ কিছুদিন আগেই রুপাকে রাজ্য স্বরাষ্ট্র বিভাগ থেকে হ্যান্ডলুম এম্পোরিয়ামে বদলি করা হয়েছিল।

এর পিছনে কারণ হল তিনি সবার সামনে একজন সিনিয়র কর্মকর্তার কথিত দুর্নীতি প্রকাশ করে দিয়েছিলেন। রুপার সাথে কথোপকথনের সময়, তিনি জানালেন যে এটি তার কাছে নতুন নয়, এর আগেও বহুবার ঘটেছে। রুপা যখনই কারও বিরুদ্ধে আওয়াজ তোলে, তখনই তাকে স্থানান্তরিত করা হয়। রুপা অনেক লোকের বিরুদ্ধে আওয়াজ তুলে তার বিরোধিতা করেছিলেন।

যেমন, কারাগারে বন্দি AIDMK -এর নেতা শশীকলার বিরুদ্ধে। 2003-2004 সাল চলাকালীন সময়ে তৎকালীন সাংসদ CM উমা ভারতীর গ্রেপ্তারের বিরুদ্ধে। যখন রুপা ব্যাঙ্গালুরুতে ‘safe City প্রজেক্ট’ -এর কাজ দেখছিলেন, তখন তিনি সিনিয়র IPS অফিসার হেমন্ত নিম্বলকারকে টেন্ডারের কাগজপত্রে কিছু ভুল করার জন্য অভিযুক্ত করেছিলেন। যার কারণে তাকে সেখান থেকেও বদলি করা হয়েছিল।

বর্তমানে তিনি রাজ্যের হ্যান্ডলুম এম্পোরিয়ামে কাজ করছেন। রুপা ইউপিএসসি পরীক্ষায় 43 তম স্থান অর্জন করেছিলেন। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে তিনি IAS পদের জন্য নির্বাচিত হয়েছিলেন। কিন্তু তিনি IPS অফিসার হতে চেয়েছিলেন। এজন্য তিনি IAS ছেড়ে IPS বেছে নিয়েছিলেন। IPS অফিসার হওয়ার পরে রুপাকে 20 বছরের চাকরিতে প্রায় 40 বার বদলি করা হয়েছে।

রুপা IPS অফিসার হওয়ার সাথে সাথে বিভিন্ন প্রতিভার অধিকারীও ছিলেন। তিনি একজন দুর্দান্ত প্রশিক্ষিত ভারতনাট্যম নৃত্যশিল্পী এবং এর পাশাপাশি ভারতীয় সংগীতের প্রশিক্ষণও নেন। এছাড়াও রুপা একজন তীক্ষ্ণ শুটার ছিলেন, যার জন্য তিনি বহু পুরস্কারও পেয়েছেন। রুপা 2003 সালে IAS অফিসার মুনিশ মুদগিলের সাথে বিয়ে করেছিলেন।

রুপা একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে, তিনি খুব ভালো করেই জানেন যে তিনি কতটা ঝুঁকিপূর্ণভাবে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। এই কারণে, তাকে বহুবার বদলিও করা হয়েছে। কিন্তু এরপরও তিনি কখনও সাহস হারাননি বা কাজ করার পদ্ধতি পরিবর্তন করেননি।।

About Sahelee Debnath

Check Also

এবার গাধারাও পাবে দুগ্ধজাত প্রাণীর সম্মান, গুজরাটে তৈরি হতে চলেছে গাধার ডেয়ারী, ঘরে বসে পাবেন গাধার দুধ।

বুদ্ধিহীন প্রাণীদের তালিকায় শীর্ষে থাকা গাধা টি আপনাকে এখন ফিট করে তুলবে। এখন ও অব্দি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x